নদী ভাঙ্গন কি বাংলাদেশে নদী ভাঙ্গনের প্রধান কারণ

নদী ভাঙ্গন কি ? বাংলাদেশে নদী ভাঙ্গনের প্রধান কারণ

নদী ভাঙ্গন কি বাংলাদেশে নদী ভাঙ্গনের প্রধান কারণঃ  নদী ভাঙ্গন হল নদীর প্রবল স্রোতের আঘাতে তীরবর্তী অঞ্চলের জমি, বাড়িঘর ইত্যাদি যখন নদীগর্ভে বিলীন হয় তখন তাঁকে নদী ভাঙ্গন বলে।নদী ভাঙ্গনের সমস্যা বাংলাদেশে মােটেও নতুন নয়। নদীমাতৃক এ দেশে আদিকাল হতেই চলে আসছে নদনদীর ভাঙ্গনের নিষ্ঠুর খেলা। বাংলাদেশের প্রায় সব নদী সর্পিল বা বিনুনি ধরনের। এ বৈশিষ্ট্য বাংলাদেশের ছােট বড় প্রায় সব নদীতেই দেখা যায়। কিন্তু নানা কারণে নদী ভাঙ্গন প্রক্রিয়া বাৎসরিক ঘটনায় পরিণত হয়েছে।নদী ভাঙ্গনের ফলে নদীর তীরবর্তী লােকদের পাকা দালান, স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা, অফিসআদালত নদীগর্ভে বিলীন হয়ে যায়।

নদী ভাঙ্গন কি  বাংলাদেশে নদী ভাঙ্গনের প্রধান কারণ
নদী ভাঙ্গন কি বাংলাদেশে নদী ভাঙ্গনের প্রধান কারণ

বাংলাদেশে নদী ভাঙ্গনের প্রধান প্রধান কারণঃ

নদীর পানির প্রবল স্রোতই নদী ভাঙ্গনের মূল কারণ। প্রতি বছর যখন দেশে বন্যা দেখা দেয় তখন নদীর পানি তীব্র গতিতে প্রবাহিত হয় এবং নদীর দুইদিকে বিভিন্ন প্রক্রিয়ায় ভাঙ্গন শুরু হয় । যেমনঃ

(১) পানি প্রবাহঃ প্রতি বছর বর্ষাকালে প্রবল বৃষ্টিপাত হলে প্রায়ই বন্যা হয়। ছােট বড় প্রায় সব নদীতেই পানি ব্যাপকভাবে বৃদ্ধি পায় ও প্রবল স্রোতের সৃষ্টি করে।ফলে সামান্য আঘাতেই নদীর তীরে ব্যাপক ভাবে ভাঙ্গন শুরু হয়।
(২) নদীর তীরবর্তী মৃত্তিকার বুনটঃ নদীর তীরবর্তী মৃত্তিকার বুনটও নদী ভাঙ্গন প্রক্রিয়ায় সহায়তাকরে। মৃত্তিকার বুনটে বালুর পরিমাণ বেশি থাকলে নদী ভাঙ্গনের হার বেশি হয়।
(৩) ভূপৃষ্ঠের পানি প্রবাহ : বর্ষাকালে প্রচুর বারিপাত হলে ভূপৃষ্ঠস্থ পানি বৃদ্ধি পেয়ে প্রবল বেগে নদীতে পড়ে এবং নদীর ভাঙ্গন তীব্র হয় ।

আরো পড়ুনঃ

(৪) নদীর প্রশস্ততা ও গভীরতাঃ নদী প্রশস্ত ও গভীর হলেও ভাঙ্গন প্রক্রিয়া বিশেষ সহায়তা করে
থাকে। এ কারণে সমভূমি প্রবাহে এ প্রক্রিয়ায় ভাঙ্গন তীব্র আকার ধারণ করে।
(৫) নদীর বক্রতাঃ নদীর আঁকাবাকা পথে চলার সময় অশ্বক্ষুরাকৃতি হ্রদের সৃষ্টি হয়। এতে নদীর
বাঁকের ভিতরের দিকে পলি জমতে দেখা যায় এবং বাইরের দিকে নদীভাঙ্গন শুরু হয়।
(৬) নৌযান চলাচলের কারণে সৃষ্ট তরঙ্গঃ নদীর তীর দিয়ে কার্গো জাহাজ দ্রুত চলাচলের কারণে সৃষ্ট ঢেউ নদীর পাড় ভাঙ্গন প্রক্রিয়ায় সহায়তা করে।
(৭) ঘূর্ণিঝড়ঃ ঘূর্ণিঝড়ের সময় নদীতে প্রচণ্ড উত্তল ঢেউয়ের সৃষ্টি হয় এবং এর আঘাতে নদীর তীরবর্তী এলাকা নদীতে ভেঙ্গে পড়ে। ঢেউয়ের উচ্চতা খুব বেশি হলে ভাঙ্গনের তীব্রতাও বেশি হয়।কালবৈশাখী ও আশ্বিনী ঝড়ের সময় বাংলাদেশেও এরূপ নদীর তীরে ভাঙ্গন প্রক্রিয়া দেখা যায়।

আশা করি নদী ভাঙ্গন কি ? এবং বাংলাদেশে নদী ভাঙ্গনের প্রধান কারণ গুলো কি কি ভা ভাল ভাবে বুঝতে পারছেন।নতুন নতুন এমন আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ……

admin
ভূগোল

2 Pingbacks

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *