হঠাৎ আইসোলেশনে যুক্তরাজ্যের কনট্যাক্ট-ট্রেসিং প্রধান

হঠাৎ আইসোলেশনে কিন্তু কি এমন হয়েছে যার কারনে যেতে হল আইসোলেশনে ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস)-এর টেস্ট অ্যান্ড ট্রেইস প্রধান ব্যারোনেস ডিডো হার্ডিং, গতকাল যুক্তরাজ্যের কনট্যাক্ট-ট্রেসিং অ্যাপ থেকে সতর্কবার্তা পেয়ে স্বেচ্ছায় আইসোলেশনে গেছেন ৷ হঠাৎ আইসোলেশনে যাওয়ার কথা আসলে সবাইকে অবাক করে দেই।

হঠাৎ আইসোলেশনে যুক্তরাজ্যের কনট্যাক্ট-ট্রেসিং প্রধান

আরো পড়ুন….

রতে সতর্কবার্তা পাওয়ার পর এখন ভালো অনুভব করছেন বলে হার্ডিং এর টুইটের সূত্র ধরে প্রতিবেদনে জানিয়েছে। বিবিসি নিজের ব্যক্তিগত অভিজ্ঞতার মতো কিছু নয়, সামনে অনেক ঘন্টার জন্য অপেক্ষা করে   জুম মিটিং এ আসেন হার্ডিং৷

অ্যাপটি: প্রায় এক সপ্তাহ আগেই ডিডোর স্বামী রক্ষণশীল দলের এমপি জন পেনরোজকে স্বেচ্ছায় আইসোলেশনে যাওয়ার পরামর্শ দিয়েছে৷ প্রধান মন্ত্রী বরিস জনসনকেও একই পরামর্শ দিয়েছে অ্যাপটি৷

গত সপ্তাহে টরি দলের এমপি অ্যান্ডারসনের সঙ্গে বৈঠকের পর রোববার জনসনকে আইসোলেশন এ যাওয়ার পরামর্শ দিয়েছে এই ত্রুটিমুক্ত অ্যাপটি পরে করণা ভাইরাসে আক্রান্ত হয়েছেন আন্ডার সং এবং সাথে সাথেই তাকে আইসোলেশনে পাঠানো হয়েছে।

এনএইচএস এই অ্যাপটি এত ত্রুটিমুক্ত যে ব্যবহারকারী কোন ব্যক্তি যদি করোনাভাইরাস আক্রান্ত হন তবে পরিচয় গোপন রেখে ফলাফল শেয়ার করতে পারেন।

পরবর্তীতে ওই ব্যক্তির নিকট সংস্পর্শে আসার অন্যান্য ব্যক্তি যদি করোনাভাইরাস আক্রান্ত হয়, তাহলে এই অ্যাপটি সতর্ক বার্তা পাঠায়। তার মানে আক্রান্ত ব্যক্তির 2 মিটার এর মধ্যে 15 মিনিট বা তার বেশি সময় অবস্থান করলেই সতর্কবার্তা পাওয়া ব্যক্তি কে অ্যাপটি জানিয়ে দেয়। সংস্পর্শে আসার পর আইসোলেশনে থাকার পরামর্শ দেয় কনস্ট্রাক্ট ট্রেসিং অ্যান্ড্রয়েড স্মার্ট অ্যাপটি আর নয় দিন বাকি।

মে মাসে এনএসএস এর টেস্ট এন্ড দেশের প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন হার্ডিং এবং তখন থেকেই ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ প্রোডাকশনের চেয়ারপারসন তিনি। তার এমন সমস্যার জন্য সবাই তাকে দেখতে যান পরে তিনিই সবাইকে বলেন তিনি ভাল আছেন। যুক্তরাষ্ট্রের জনসাস্থ সংস্থা বদলে নতুন গঠন করা হয়েছে ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ প্রটেকশন এর আগেই ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান প্রধান ছিলেন 52 বছর বয়সী হার্ডিং।

Leave a Comment

Your email address will not be published.