সুনামি কি? সুনামির কারণ ও ফলাফল বর্ণনা

সুনামি কি এবং সুনামির কারণ ও ফলাফল তাহনে চলুন শুরু করা যাক…………

সুনামি একটি জাপানি শব্দ। জাপানি ভাষায় এর অর্থ হলাে “হারবার ওয়েভ বা পােতাশ্রয়ের ঢেউ। সমুদ্র তলদেশে প্রবল ভূমিকম্প সংঘটিত হলে সমুদ্রপৃষ্ঠে প্রচণ্ড ধ্বংসাত্মক বিশাল ঢেউয়ের সৃষ্টি হয়। এরূপ বিশাল ঢেউকে সুনামি বলে।

সুনামি সৃষ্টির কারণ

সুনামি সৃষ্টির কারণ একাধিক হলেও মুখ্য ও প্রধান কারণ হচ্ছে সাগরতলে
ভূমিকম্প বা আগ্নেয়গিরির অগ্নৎপাতের কারণে সুনামির সৃষ্টি হয়ে থাকে। এ ছাড়া পানির নিচে কোনাে পারমাণবিক বা অন্য কোনাে বিস্ফোরণ, ভূমিধ্বস ইত্যাদি কারণেও সুনামি হতে পারে। সমুদ্রের তলদেশের মাটি ভূমিকম্পে কেঁপে উঠলে এর ওপরের বিশাল জলরাশিও কেঁপে উঠে একই মাত্রায়। ফলে সমুদ্রের ওপরের পানিতে সৃষ্টি হয় তুমুল আন্দোলন। সৃষ্টি হয় বৃহদাকার সুউচ্চ ভয়ংকর ঢেউয়ের পর ঢেউ। বিপুল শক্তি নিয়ে ওই ঢেউ ছড়িয়ে যেতে থাকে চারদিকে। সুনামি সৃষ্টির ক্ষেত্রে জোয়ার কোনাে ভূমিকা রাখে না। সুনামির গতি অত্যন্ত দ্রুতগতিশীল সুনামির গতি সর্বোচ্চ ঘন্টায় প্রায় ৫০০ হতে ৮০০ কিলােমিটার পর্যন্ত হতে পারে। তবে কূলের কাছে এসে এটা হয়ে ওঠে ভয়ঙ্কর। উপকূলে পৌছে আঘাতের ঠিক আগে কুলের সব পানি শুষে নিয়ে প্রায় ১০০ ফুট ফুসে ওঠে পরের মুহূর্তে ঝাপটা দিয়ে সমান করে দেয় বিস্তীর্ণ উপকূলীয় জনপদ।

সুনামি কি সুনামির কারণ ও ফলাফল
সুনামি কি সুনামির কারণ

আরো পড়ুনঃ

সুনামির ফলাফল

সুনামির ফলে সমুদ্রের বিশাল ঢেউ উপকূলীয় অঞ্চলে প্রবল বন্যার সৃষ্টি করে। ফলেঘর-বাড়ি, রাস্তা-ঘাটসহ মানব জীবনের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।যেমন-১৯৪৬ সালের ১ এপ্রিল সুনামির আঘাতে বিধ্বস্ত হয়েছিল জাপানের হাওয়াই দ্বীপপুঞ্জের হিলাে দ্বীপ। ঐদিন অস্বাভাবিক সোঁ সোঁ ধরনের শব্দ করে আলাস্কা উপদ্বীপ হতে ৭০ মাইল দূরে গভীর সমুদ্রে শক্তিশালী সুনামির সৃষ্টি হয়। মুহুর্তের মধ্যে এটি ১০০ ফুট উঁচু হয়ে ৫ ঘণ্টায় ২০০০ মাইল অতিক্রম করে হিলাে দ্বীপের উত্তর উপকূলে আঘাত হানে। মুহূর্তেই সমস্ত উপকূলীয় জনপদ ভেসে যায়।

১৯৯৩ সালে জাপানের উত্তরাংশে হােক্কাইডাে দ্বীপ সংলগ্ন সমুদ্রে সুনামি আঘাত হেনেছিল এবং ২০০৫ সালে শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডে প্রচণ্ড সুনামির আঘাতে এবং বহু শহর ও নগর ধ্বংস হয়। অনেক সম্পত্তি ও পশু পাখি বিনষ্ট হয়। এর আঘাত ভারত ও ক্ষাধিক মানুষ মারা যায় বাংলাদেশে এসে পড়ে। এছাড়া ২০১১ সালের ১১ মার্চ জাপানে উত্তর উপকূলে ১০ মিটার উঁচু সুনামির উৎপত্তি হয় এবং প্রায় ১৬ হাজার লােকের মৃত্যু ঘটে এবং কয়েক হাজার লােক নিখোঁজ হয়। এ সময় হাজার হাজার ঘরবাড়ি ধ্বংসস্তুপে পরিণত হয়।

আশা করি সুনামি কি সুনামি কিভাবে সৃষ্টি হয় এবং সুনামি সৃষ্টির কারণ কি  তা বর্ণনা করতে পারেছি। আরো কিছু জানার থাকলে নিভে কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।

1 thought on “সুনামি কি? সুনামির কারণ ও ফলাফল বর্ণনা”

  1. Pingback: মজুরি কি? বিভিন্ন পেশায় মজুরি হারের পার্থক্যের কারণ | Explain BD

Leave a Comment

Your email address will not be published.