গড় উপার্জন হার পদ্ধতি কী এবং কাকে বলে

গড় উপার্জন হার পদ্ধতি কী? অথবা গড় উপার্জন হার পদ্ধতি কাকে বলে? তাহলে চলুন জেনে নেওয়া যাক সাধারণত গড় বিনিয়ােগ অর্থের আয়ের শতকরা হারকে গড় উপার্জন হার বলে। যে পদ্ধতিতে এ হার নির্ণয় করা হয় তাকে গড় উপার্জন হার বলে। গড় উপার্জন হার পদ্ধতিকে মুনাফা হার পদ্ধতিও বলে। গড় মুনাফা হার পদ্ধতিতে মূলধনের ওপর বার্ষিক শতকরা মুনাফা হার বিবেচনা করা হয় এবং যে প্রকল্পের গড় মুনাফা হার অধিক সে প্রকল্পটিকে নির্বাচন করা হয়। গড় মুনাফার হার বা উপার্জন হার পদ্ধতিতে ব্যবসায় প্রতিষ্ঠানের আর্থিক বিবরণী থেকে প্রাপ্ত তথ্যাদি ব্যবহার করে প্রকল্প মূল্যায়ন করা হয়।

গড় উপার্জন হার পদ্ধতি কী এবং কাকে বলে
প্রতিকি ছবি

এ পদ্ধতিতে মূলত নিট মুনাফা বিবেচনায় আনা হয়। অন্যদিকে যে সকল প্রকল্পের গড় উপার্জন হার কম হয় যেগুলাে বর্জন করা হয়। একাধিক প্রকল্পের ক্ষেত্রে প্রকল্পসমূহের গড় উপার্জন হারকে মানের ঊর্ধ্বক্রম অনুসারে সাজিয়ে বিন্যাস করা হয়। বিন্যাসিত প্রকল্পগুলাের সেটির গড় উপার্জন হার সর্বাধিক সেটি বিনিয়ােগের জন্য নির্বাচন করা হয়।

পরিশেষে বলা যায় যে, বার্ষিক গড় কর পরবর্তী আয়কে গড় বিনিয়ােগ দিয়ে ভাগ করলে যা পাওয়া যায়। তাকে গড় উপার্জন হার বলে। বিনিয়ােগ প্রকল্প মূল্যায়নের যে কয়টি প্রকল্প রয়েছে গড় উপার্জন হার পদ্ধতি তার মধ্যে অন্যতম।

আরো পড়ুনঃ

আশা করি   ভলভাবে  বোঝাতে পেরেছি আরো জানতে নিচে কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন আমরা চেষ্টা করবো আপনার সঠিক উত্তর দিতে। আপনি চাইলে আমাদের সাইটে শিক্ষা মূলক লেখা প্রকাশ করতে পারেন তার জন্য আপনাকে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। ধন্যবাদ

Leave a Comment

Your email address will not be published.