ভার্চুয়াল রিয়েলিটি কি? What is Virtual Reality

ভার্চুয়াল রিয়েলিটিঃ ভার্চুয়াল রিয়েলিটিতে কম্পিউটারের সাহায্যে একটি ঘটনা বা পরিবেশের বাস্তবভিত্তিক ত্রিমাত্রিক চিত্রায়ণ করা হয়। ভার্চুয়াল রিয়েলিটি হলাে হার্ডওয়্যার ও সফটওয়্যারের মাধ্যমে তৈরিকৃত এমন এক ধরনের কৃত্রিম পরিবেশ যা উপস্থাপন করা হলে ব্যবহারকারীদের কাছে এটিকে বাস্তব পরিবেশ মনে হয়। ভার্চুয়াল রিয়েলিটির পরিবেশ তৈরির জন্য শক্তিশালী কম্পিউটারে সংবেদনশীল গ্রাফিক্স ব্যবহার করতে হয়। সাধারণ গ্রাফিক্স এবং ভার্চুয়াল গ্রাফিক্সের মধ্যে পার্থক্য হলাে এখানে শব্দ এবং স্পর্শকেও যথেষ্ট গুরুত্ব দেয়া হয়। ব্যবহারকারীরা যা দেখে এবং স্পর্শ করে তা বাস্তবের কাছাকাছি বােঝানাের জন্য বিশেষভাবে তৈরি Head Mountained Display চশমা বা হেলমেট (HMD: Head Mountained Display) ছাড়াও হ্যান্ড গ্লাভস (ডেটা গ্লাভস), বুট, স্যুট ব্যবহার করা হয়। উচ্চ ক্ষমতাসম্পন্ন কম্পিউটারে সংবেদনশীল গ্রাফিক্স ব্যবহারের মাধ্যমে দূর থেকে পরিচালনা করার প্রক্রিয়াটি সম্পন্ন হয়। একে টেলিপ্রেজেন্স বলা হয়। এ প্রযুক্তির ক্ষেত্রে Vizard, VRToolKit, 3d Studio Max, Maya ইত্যাদি সফটওয়্যার ব্যবহার করা হয়।

ভার্চুয়াল রিয়েলিটি কি What is Virtual Reality
ভার্চুয়াল রিয়েলিটি কি What is Virtual Reality

প্রাত্যহিক জীবনে ভার্চুয়াল রিয়েলিটির প্রভাব

বিনােদন ক্ষেত্রেঃ ভার্চুয়াল রিয়েলিটি নির্ভর কল্পকাহিনি, কার্টুন, ঐতিহাসিক চলচ্চিত্র ইত্যাদি মানুষের কাছে জনপ্রিয়তা ও গ্রহণযােগ্যতা পেয়েছে। সাম্প্রতিক সময়ে অগমেন্টেড রিয়েলিটি(Augrmented Reality) নামে ভার্চুয়াল রিয়েলিটির একটি নতুন রূপ জনপ্রিয়তা পেতে শুরু করেছে, যেখানে বাস্তব জগতের সাথে ভার্চুয়াল জগতের এক ধরনের সংমিশ্রণ ঘটানাে হয়।

আরো পড়ুনঃ

যানবাহন চালানাে ও প্রশিক্ষণেঃ  ফ্লাইট সিমুলেটরের মাধ্যমে বৈমানিকরা বাস্তবে আসল বিমান উড্ডয়নের পূর্বেই বিমান পরিচালনার বাস্তব জগৎকে অনুধাবন করে থাকেন। এ ছাড়াও মােটরগাড়ি,জাহাজ ইত্যাদি চালানাের প্রশিক্ষণে সংশ্লিষ্ট সিমুলেটর ও মডেলিং সফটওয়্যারের মাধ্যমে প্রশিক্ষণ-কম পরিবেশ তৈরি করে বাস্তবের ন্যায় প্রশিক্ষণ দেয়া হয়ে থাকে।সামরিক প্রশিক্ষণে ভাচুয়াল রিয়েলিটির মাধ্যমে সত্যিকার যুদ্ধক্ষেত্রের আবহ তৈরি করে।

Leave a Comment

Your email address will not be published.